উখিয়ায় উপকূলের এক হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছে প্রশাসন

ইমরান আল মাহমুদ, কক্সবাজার জার্নাল :


সম্প্রতি সৃষ্ট ঘুর্ণিঝড় রেমাল মোকাবেলা ও জানমালের ক্ষয়ক্ষতি রোধে উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের সমুদ্র উপকূলের এক হাজার বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নিয়েছে প্রশাসন। রবিবার(২৬ মে) দুপুর থেকে সমুদ্র উপকূলের কয়েকটি এলাকায় ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসরতদের আশ্রয়কেন্দ্রে চলে যেতে মাইকিং করা হয়। এসময় অনেকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে অনীহা দেখালে উপজেলা প্রশাসনের একটি সমন্বয় টিম উপস্থিত থেকে তাদেরকে নিরাপদে সরে যেতে বলেন।

জালিয়াপালং ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য জালাল আহমদ কক্সবাজার জার্নালকে জানান,”সকাল থেকে সোনারপাড়া সমুদ্র উপকূলে বসবাসরতদের উপজেলা প্রশাসন ও উখিয়া থানা পুলিশের সহযোগিতায় সোনারপাড়া উচ্চ বিদ্যালয় ও সোনারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়।”

এদিকে, উপকূলে ঝুঁকিপূর্ণ অবস্থায় অবস্থানরতদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে কাজ করছে উপজেলা প্রশাসন। রবিবার উপকূলের মেরিন ড্রাইভ সড়ক সংলগ্ন কয়েকটি এলাকা পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা মো. নিজাম উদ্দিন, উপজেলা প্রকৌশলী রোকনুজ্জামান খান, উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. শামীম হোসেন সহ কর্মকর্তাবৃন্দ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন কক্সবাজার জার্নালকে জানান,”ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় উপজেলা প্রশাসন গতকাল জরুরী প্রস্তুতি বৈঠক করেছে। উপজেলার ৪৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে। এছাড়া জরুরী সাড়াদানের জন্য ফায়ার সার্ভিস ও সিপিপি টিম মাঠে কাজ করছে। এ পর্যন্ত তিনটি আশ্রয়কেন্দ্রে সহস্রাধিক বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।

আশ্রয়কেন্দ্রে অবস্থানরতদের শুকনা খাবার,বিশুদ্ধ খাবার পানীয় সহ রাতের খাবারের ব্যবস্থা করা হয়েছে। সর্বোপরি দুর্যোগ মোকাবেলায় ক্ষয়ক্ষতি হ্রাসে সচেতনতার কোনো বিকল্প নেই। তাই সকলে নিরাপদ আশ্রয় গ্রহণ করুন।”